রাবিতে ‘শয়তান তাড়াতে’ পাথর নিক্ষেপের কর্মসূচি নিয়েছে শিক্ষার্থীরা

রাবিতে ‘শয়তান তাড়াতে’ পাথর নিক্ষেপের কর্মসূচি নিয়েছে শিক্ষার্থীরা

রাবিতে ‘শয়তান তাড়াতে’ পাথর নিক্ষেপের কর্মসূচি নিয়েছে শিক্ষার্থীরা
রাবিতে ‘শয়তান তাড়াতে’ পাথর নিক্ষেপের কর্মসূচি নিয়েছে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক: ‘যা শয়তান যা, রাবি ক্যাম্পাস থেকে যা’ এই বাক্য বলতে বলতে উপাচার্য ভবনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে পাথর নিক্ষেপের কয়েকটি ভিডিও ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে। রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ‘শয়তান তাড়াতে’ প্রতীকী পাথর নিক্ষেপের কর্মসূচি করেছে ক্যাম্পাসের শিক্ষার্থীরা।

শনিবার সকালের পর থেকে ‘শয়তানমুক্ত রাবি’ এই হ্যাশট্যাগে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এমন বেশ কিছু ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

পাথর নিক্ষেপের কারণ অনুসন্ধানে জানা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে অনিয়ম, দুর্নীতি তাড়াতে এমন অভিনব পন্থা বেছে নিয়েছেন শিক্ষার্থীরা।

প্রতীকী পাথর নিক্ষেপকারী মোল্লা সাঈদ নামের এক শিক্ষার্থী বলেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ে উপাচার্যসহ অন্যান্য প্রশাসনিক গুরুত্বপূর্ণ পদগুলোতে দায়িত্ব পালন শেষে অনেকে নানা অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি, স্বেচ্ছাচারিতাসহ বিভিন্ন নৈতিক কর্মকান্ডের অভিযোগ নিয়ে বিদায় নিয়েছেন। কিন্তু তারা এ সব অভিযোগ বরাবরই অস্বীকার করেছেন। সেই জায়গা থেকে আমাদের মনে হয়েছে শয়তানের প্ররোচনায় তারা এ সব অপকর্ম করে, আবার ভুলে যায়।

তিনি বলেন, ‘তাই বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী হিসেবে বিশ্ববিদ্যালয় থেকে প্ররোচনাকারী শয়তানকে তাড়িয়ে শিক্ষাঙ্গনটিকে অনিয়ম, লুটতরাজের হাত থেকে রক্ষা করা জরুরি মনে হয়েছে আমাদের। পাশাপাশি শিক্ষা ও গবেষণা সহায়ক পরিবেশ তৈরির জন্য আমরা আকুল আবেদন জানিয়েছি। এবং পরবর্তীতেও যারা দায়িত্বে আসবেন তাদের জন্যও অন্যায়ের বিরুদ্ধে শিক্ষার্থীদের কঠোর বার্তা দেওয়া।

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থী নূরুল হক জানান, রাবির সদ্যবিদায়ী উপাচার্য আব্দুস সোবহান ‘আপাদমস্তক একজন দুর্নীতিপরায়ণ’ ব্যক্তি ছিলেন। দুর্নীতির বিরুদ্ধে প্রতীকী প্রতিবাদ হিসেবে তিনি এ কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন। আর তিনি তা প্রমাণ করে দিয়ে গেছেন তার শেষ কর্মদিবসে। সেই জায়গা থেকে অভিযুক্তের নৈতিক এবং মানসিক দীনতার দরিদ্র অবস্থা তুলে ধরে এবং পরিহাস, রম্য করে প্রতিবাদ জানাতে আমরা এমন উদ্যোগ গ্রহন করেছি।

মতিহার বার্তা / ইএবি

খবরটি শেয়ার করুন..

Leave a Reply